বুরকিনা ফাসোতে পুলিশের অভিযানে ১৮ জিহাদি নিহত                 বুলবুল-রোকন যাচ্ছেন না ইডেনের সংবর্ধনায়                 গুগলে নিষিদ্ধ হচ্ছে রাজনৈতিক বিজ্ঞাপন                 সেতু আছে, সংযোগ সড়ক নেই                 দুপুর থেকে সিলেটে বাসচলাচল স্বাভাবিক                 সড়ক আইন প্রয়োগে বাড়াবাড়ি করা হবে না : সেতুমন্ত্রী                 রাজনৈতিক আশ্রয় দিতে মোদিকে পাকিস্তানি নেতার অনুরোধ                
৮ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ ২৩শে নভেম্বর, ২০১৯ ইং শনিবার ভোর ৫:২৬ হেমন্তকাল

 

 

 

আজ এসএসসি পরীক্ষায় বসছে সিলেটের লক্ষাধিক শিক্ষার্থী

প্রকাশিত হয়েছে : 2:50:47,অপরাহ্ন 02 February 2019 |
এ সংবাদটি পড়া হয়েছে 257 বার
আজ এসএসসি পরীক্ষায় বসছে সিলেটের লক্ষাধিক শিক্ষার্থী

ওপেননিউজ ডেস্ক :: 

আজ  মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা । এবছর সিলেট শিক্ষাবোর্ডে সর্বমোট ১ লক্ষ ১৩ হাজার ৪৭২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবেন । সর্বমোট ১৩১ টি কেন্দ্রে পরীক্ষায় বসবে ৮৯৬ প্রতিষ্ঠানের ৪৯ হাজার ১৯১ জন ছাত্র ও ৬৪ হাজার ২৮০ জন ছাত্রী । এবারের এসএসসি পরীক্ষাকে ঘিরে শিক্ষা বোর্ডের পক্ষ থেকে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা হয়েছে বলে জানিয়েছেন পরীক্ষা নিয়ন্ত্রক কবির আহমদ ।

তিনি বলেন, এবারের এসএসসি পরীক্ষার প্রশ্ন নিয়ে বোর্ড বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে । বিজি প্রেস থেকেই এলুমিনিয়াম ফয়েলের তৈরি খামে প্রশ্ন আসবে । বোর্ড থেকে আরো একটি বিশেষ খাম যুক্ত হবে এতে, যাতে বোর্ডের লোগো সম্বলিত স্টিকার থাকবে । তিনি আরো জানান, পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে মোট দুই সেট প্রশ্ন যাবে কেন্দ্রে ।  তারপর সেখান থেকে একসেট প্রশ্ন নির্বাচন করা হবে পরীক্ষার জন্য । জেলা প্রশাসক এই প্রশ্ন নির্বাচন করে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে নির্দেশনা দেবার পর কেন্দ্র সচিবকে নির্দেশ দেয় হবে খাম খোলার । এর আগে পর্যন্ত কোন সেটে পরীক্ষা হবে তা কেউ জানতে পারবে না । এতে করে পরীক্ষার আগে প্রশ্নপত্র ফাঁস হবার সম্ভাবনা একেবারেই নেই ।

পরীক্ষা নিয়ন্ত্রক আরো বলেন, প্রত্যেক পরীক্ষার্থীকে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগেই কেন্দ্রে উপস্থিত হতে হবে । তবে কেউ যদি একান্তই এই সময়ের ভেতর পৌঁছাতে না পারে তাহলে তার নাম, রোল ও রেস্ট্রেশন নম্বর লিপিবদ্ধ করে তাকে কেন্দ্রে ঢুকতে দেয়া হবে । তবে একাধিকবার এ সুযোগ দেয়া হবে না ।

এদিকে এসএসসি পরীক্ষাকে কেন্দ্র করে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে সিলেট মেট্রোপলিটন পুলিশ (এসএমপি) । পরীক্ষা চলাকালীন কেন্দ্রের ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী ছাড়া জনসাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে এসএমপি । শুক্রবার (১ ফেব্রুয়ারি) সিলেট মহানগর পুলিশের উপ পুলিশ কমিশনার (মিডিয়া) জেদান আল মুসা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পরীক্ষা কেন্দ্রগুলোতে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা নিশ্চিত করতে সিলেট মেট্রোপলিটন পুলিশ আইন-২০০৯ সালের ধারা ২৯, ৩০, ৩১ ও ৩২ ধারায় অর্পিত ক্ষমতাবলে পরীক্ষা কেন্দ্রসমূহের ২০০ (দুইশত) গজের মধ্যে পরীক্ষার্থী ও পরীক্ষা সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ ব্যতীত জনসাধারণের অনধিকার প্রবেশ সম্পূর্ণরূপে নিষিদ্ধ ঘোষণা করা হলো । এই আদেশ শুধু পরীক্ষার দিনগুলোতে কার্যকর থাকবে ।

এছাড়া প্রতিবারের মতো এবারও কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ মোবাইল ফোন বা ‘অননুমোদিত ইলেকট্রনিক ডিভাইস’ ব্যবহার করতে পারবেন না । কেন্দ্র সচিবকে একটি ‘সাধারণ’ ফোন ব্যবহার করতে হবে, যেখানে ছবি তোলা ও ইন্টারনেট ব্যবহারের সুবিধা থাকবে না ।

উল্লেখ্য, শনিবার (২ ফেব্রুয়ারি) শুরু হওয়া মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় অংশ নেবে মোট ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র ১০ লাখ ৭০ হাজার ৪৪১ জন এবং ছাত্রী ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ জন ।

এর মধ্যে আটটি সাধারণ শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১৭ লাখ ১০২ জন। মাদ্রাসা শিক্ষা বোর্ডে ৩ লাখ ১০ হাজার ১৭২ জন এবং কারিগরি ভোকেশনাল ১ লাখ ২৫ হাজার ৫৯ জন রয়েছে। মোটে কেন্দ্রের সংখ্যা ৩ হাজার ৪৯৭ এবং প্রতিষ্ঠানের সংখ্যা ২৮ হাজার ৬৮২টি। এছাড়া, বিদেশি আটটি পরীক্ষা কেন্দ্রে ৪৩৪ জন্য পরীক্ষার্থী রয়েছে ।

২০১৮ সালের তুলনায় এবছর এক লাখ ৩ হাজার ৪৩৪ জন শিক্ষার্থী বেশি পরীক্ষা দেবেন। এর মধ্যে ছাত্র সংখ্যা বেড়েছে ৪৭ হাজার ২২৯ জন এবং ছাত্রী সংখ্যা বেড়েছে ৫৬ হাজার ২০৫ জন ।

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  



AD

 

 

 

 

 

 

 

devolop ওয়েব হোম বিডি Mobile: 01711-370851