ছড়ারপাড়ে ১’শ পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ                 বিনামূলে মাস্ক, হাত মোজা, ডেটল বিতরণ ও জীবানুনাশক ছিটালেন পাপ্পু                 ইসলামপুর প্রিমিয়ার লীগের ফাইনাল আজ                 উপজেলা ও পৌর বিএনপির নবগঠিত আহ্বায়ক কমিটির কার্যক্রম স্থগিত- ডা. জাহিদ                 রেমিট্যান্স যোদ্ধারা বিদেশেও দেশের ভাবমূর্তি উজ্জ্বল করছেন : মেয়র আরিফুল হক                 সেরেস্তাদার ইউনুস আলীকে পুলিশী নির্যাতনে সিলেটে প্রতিবাদ সভা                 পাপিয়ার সহযোগী : তালিকাকে মনগড়া বলছে ডিএমপি                
২০শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ ৩রা এপ্রিল, ২০২০ ইং শুক্রবার সকাল ৬:২২ বসন্তকাল

 

 

 

করোনাভাইরাস মোকাবিলায় ১২০০ কোটি টাকা সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক

প্রকাশিত হয়েছে : ১২:৪৪:০৬,অপরাহ্ন ০৪ মার্চ ২০২০ |
এ সংবাদটি পড়া হয়েছে 21 বার
করোনাভাইরাস মোকাবিলায় ১২০০ কোটি টাকা সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক

উন্নয়নশীল দেশগুলোকে করোনাভাইরাস মোকাবিলায় ১২০০ কোটি ডলার অর্থ সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে বিশ্বব্যাংক। জরুরি এই সহায়তা প্যাকেজে থাকবে স্বল্প সুদে ঋণ, অনুদান ও কারিগরি সহায়তা।

বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর সেসব দেশের অর্থনীতিতে ব্যপক প্রভাব পড়তে শুরু করেছে। এমন পরিস্থিতিতে দেশের অর্থনীতি বাঁচাতে বিশ্বব্যাংকের কাছে সহায়তা চাইছেন নেতারা। যার পরিপ্রেক্ষিতে বিশ্বব্যাংক এই সিদ্ধান্ত নিল।

করোনাভাইরাসের প্রভাব এভাবে অর্থনীতির ওপর পড়তে থাকলে শিগগিরই দেশগুলোতে মন্দা দেখা দেবে।

এই ভাইরাসজনিত রোগ কভিড-১৯ মোকাবিলায় দেশগুলো যেন তাদের গণস্বাস্থ্যখাত উন্নত করতে পারে সেজন্য তাদের আর্থিক সহায়তা দেওয়অ হবে। সেইসঙ্গে যেন অর্থনীতিতে বিরুপ প্রভাব না পড়ে সেদিকেও লক্ষ্য রাখা হবে।

বিশ্বব্যাংকের প্রধান ডেভিড ম্যালপাস বিবিসিকে বলেন, রোগটির বিস্তার রোধ করতেই আমাদের এই পদক্ষেপ।

অনুদানের বন্টনের বিষয়ে সংস্থাটি জানিয়েছে, এক্ষেত্রে প্রথমে গুরুত্ব পাবে আক্রান্ত দেশের অর্থনৈতিক অবস্থা। অর্থাৎ সবচেয়ে দরিদ্র দেশটি সবার আগে অনুদান পাবে। তাছাড়া দেশটি কতোটা করোনা ঝুঁকিতে আছে সে বিষয়টিও বিবেচনায় নেওয়া হবে।

চীন থেকে ছড়িয়ে পড়া এই রোগে এখস পর্যন্ত ৩১০০ এর বেশি মানুষ মারা গেছেন। মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি চীনে। এছাড়া আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৯২ হাজার। মূলত বয়স্ক ব্যক্তি বা রোগ প্রতিরোধ ক্ষমতা কম যাদের তারা এই রোগে বেশি আক্রান্ত হচ্ছেন

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  



AD

 

 

 

 

 

 

 

devolop ওয়েব হোম বিডি Mobile: 01711-370851