বুরকিনা ফাসোতে পুলিশের অভিযানে ১৮ জিহাদি নিহত                 বুলবুল-রোকন যাচ্ছেন না ইডেনের সংবর্ধনায়                 গুগলে নিষিদ্ধ হচ্ছে রাজনৈতিক বিজ্ঞাপন                 সেতু আছে, সংযোগ সড়ক নেই                 দুপুর থেকে সিলেটে বাসচলাচল স্বাভাবিক                 সড়ক আইন প্রয়োগে বাড়াবাড়ি করা হবে না : সেতুমন্ত্রী                 রাজনৈতিক আশ্রয় দিতে মোদিকে পাকিস্তানি নেতার অনুরোধ                
৮ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ ২৩শে নভেম্বর, ২০১৯ ইং শনিবার রাত ৪:৩৭ হেমন্তকাল

 

 

 

বিদ্যুতব্যবস্থার উন্নয়নে ৬১৬ মিলিয়ন মার্কিন ডলার দিবে এডিবি

প্রকাশিত হয়েছে : 11:42:06,অপরাহ্ন 29 May 2017 |
এ সংবাদটি পড়া হয়েছে 288 বার
বিদ্যুতব্যবস্থার উন্নয়নে ৬১৬ মিলিয়ন মার্কিন ডলার দিবে এডিবি

ওপেননিউজ ডেস্ক :: দেশের বিদ্যুতব্যবস্থার কভারেজ ও নির্ভরযোগ্যতা বৃদ্ধির পাশাপাশি বিতরণ ব্যবস্থার উন্নতির লক্ষ্যে এশিয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এবং বাংলাদেশ সরকার সোমবার ৬১ কোটি ৬০ লাখ মার্কিন ডলারের ঋণ চুক্তি স্বাক্ষর করেছে।
অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব কাজী শফিউল আজম এবং এডিবি’র কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি আজ ঢাকায় এক অনুষ্ঠানে এই চুক্তিতে স্বাক্ষর করেন।
সরকার ২০২১ সালের মধ্যে সারাদেশে শতভাগ বিদ্যুতায়নের যে লক্ষ্যমাত্রা নির্ধারন করেছে তাতে ‘পাওয়ার সিস্টেম এনহ্যান্সমেন্ট এ্যান্ড ইফিসিয়েন্সি ইমপ্রুভমেন্ট প্রজেক্ট’ অবদান রাখবে।
এডিবি’র কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি বলেন, ‘এই প্রকল্পের আওতায় প্রায় ১০ লাখ বসত বাড়ি, বিশেষত গ্রামাঞ্চলের, নতুন করে বিদ্যুৎ সংযোগ পাবে।’ তিনি আরও বলেন, বিদ্যুতের ক্রমবর্ধমান চাহিদা মিটাতে দেশের বৃহত্তম ও দ্রুতবর্ধনশীল ঢাকা অঞ্চলে আরও বিদ্যুৎ সঞ্চালনের ক্ষেত্রে এই প্রকল্প সহায়ক হবে।
এই প্রকল্পের আওতায়- সারাদেশে ৫০ হাজার কিলোমিটার গ্রামীন বিতরন নেটওয়ার্ক সংস্কার ও সম্প্রসারন, ঢাকা ও দক্ষিনাঞ্চলের মধ্যে ৪০০ কেভি ১৭৪ কিলোমিটার ট্রান্সমিশন লিঙ্ক নির্মান এবং ঢাকায় অটোমেটেড কন্ট্রোল সিস্টেম স্থাপন করা হবে।
এই প্রকল্পের মাধ্যমে গ্রামীণ এলাকায় ৮ লাখ ৭৫ হাজার বসতবাড়ি সহ ৯ লাখ ৫০ হাজার বসতবাড়ি ও বানিজ্যিক ব্যবহারকারি নির্ভরযোগ্য বিদ্যুৎ সেবার আওতায় আসবে।
এই প্রকল্পে মোট ব্যয় হবে ১ হাজার ৫৯ মিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে এডিবি বাজার-ভিত্তিক ঋন ৬কোটি মার্কিন ডলার এবং ১কোটি ৬ লাখ মার্কিন ডলার রেয়াতি ঋন দিচ্ছে। অন্যদিকে, সরকার দিবে ৪৪কোটি ১০লাখ মার্কিন ডলার।
এছাড়াও, দারিদ্র বিমোচণের জন্য জাপানের একটি তহবিলে সেদেশের সরকারের দেয়া ২০ লাখ মার্কিন ডলার এই প্রকল্পে যুক্ত হবে।

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  



AD

 

 

 

 

 

 

 

devolop ওয়েব হোম বিডি Mobile: 01711-370851