বুরকিনা ফাসোতে পুলিশের অভিযানে ১৮ জিহাদি নিহত                 বুলবুল-রোকন যাচ্ছেন না ইডেনের সংবর্ধনায়                 গুগলে নিষিদ্ধ হচ্ছে রাজনৈতিক বিজ্ঞাপন                 সেতু আছে, সংযোগ সড়ক নেই                 দুপুর থেকে সিলেটে বাসচলাচল স্বাভাবিক                 সড়ক আইন প্রয়োগে বাড়াবাড়ি করা হবে না : সেতুমন্ত্রী                 রাজনৈতিক আশ্রয় দিতে মোদিকে পাকিস্তানি নেতার অনুরোধ                
৮ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ ২৩শে নভেম্বর, ২০১৯ ইং শনিবার ভোর ৫:৫৭ হেমন্তকাল

 

 

 

সুকি ও সেনাবাহিনীকে চাপ দিতে মিয়ানমারে টিলারসন

প্রকাশিত হয়েছে : 1:54:14,অপরাহ্ন 15 November 2017 |
এ সংবাদটি পড়া হয়েছে 360 বার
সুকি ও সেনাবাহিনীকে চাপ দিতে মিয়ানমারে টিলারসন

ওপেননিউজ ডেস্ক ::  যুক্তরাষ্ট্রের শীর্ষ কূটনীতিক বুধবার মিয়ানমারে পৌঁছেছেন । দেশটির সহিংসতাপূর্ণ রাখাইন রাজ্যের ব্যাপারে বেসামরিক নেতা অং সান সুকি এবং সেনা প্রধানকে চাপ দেয়াই তার এ সফরের লক্ষ্য । খবর এএফপি’র ।
মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর সেনাবাহিনীর ব্যাপক দমনপীড়ন চালানো নিয়ে বিশ্বব্যাপী সমালোচনার ঝড় উঠার প্রেক্ষাপটে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন একদিনের এ সফরে এলেন। সামরিক দমনপীড়নের কারণে গত আগস্ট মাসের শেষের দিক থেকে এ পর্যন্ত ৬ লাখেরও বেশী রোহিঙ্গা মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে । জাতিসংঘ রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের সামরিক বাহিনীর ব্যাপক নৃশংসতা চালানোকে জাতিগত নিধন হিসেবে অভিহিত করেছে ।  তবে মিয়ানমারে সামরিক বাহিনী জোরদিয়ে জানায়, তারা কেবলমাত্র রোহিঙ্গা বিদ্রোহীদের লক্ষ্য করেই অভিযান চালায় । এ সফরের প্রাক্কালে মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক সিনিয়র কর্মকর্তা জানান, সফরকালে টিলারসন প্রথমে মিয়ানমারের সেনা কমান্ডার-ইন-চিফ মিন অং হলাংয়ের সঙ্গে সাক্ষাত করবেন । তিনি এ সহিংসতা বন্ধ করে রোহিঙ্গাদের নিরাপদে দেশে ফিরিয়ে নেয়ার এবং এ নৃশংসতার ‘সঠিক তদন্ত’ করার আহবান জানাবেন । এরপর তিনি নোবেল বিজয়ী নেত্রী সুকির সঙ্গেও সাক্ষাৎ করবেন ।
এ সময় টিলারসন সামরিক নিষেধাজ্ঞা আরোপের কোন হুমকি দেবেন কিনা সে ব্যাপারে ওই কর্মকর্তা কোন মন্তব্য করেননি ।

 

 

 

 

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  



AD

 

 

 

 

 

 

 

devolop ওয়েব হোম বিডি Mobile: 01711-370851